কোন সফটওয়্যার ছাড়াই ফোল্ডার হাইড করার উপায়

কোন সফটওয়্যার ছাড়াই ফোল্ডার হাইড করার উপায়
কোন সফটওয়্যার ছাড়াই ফোল্ডার হাইড করার উপায়আমরা অনেক সময় কম্পিউটারের অনেক গুরুত্বপূর্ণ কিছু হাইড করে রাখতে চাই, এজন্য আমরা নানারকম ফোল্ডার হাইড সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু, যেকোনো সময় সফটওয়্যার নষ্ট হয়ে যেতে পারে এবং সফটওয়্যার এর লাইসেন্স না থাকতে পারে ফলে আমাদের ফাইলগুলো আর খুঁজে পাইনা। বরং আমাদের আরও বেশি ক্ষতি হয়ে যায়।
কিন্তু আমরা জানি পৃথিবীর প্রত্যেকটি সমস্যার একটা সমাধান আছে । আর ফোল্ডার হাইডের সমাধান হচ্ছে, আমরা কোন প্রকার সফটওয়্যার ব্যবহার না করে সরাসরি কম্পিউটার থেকে windows of R একসাথে ক্লিক করবো , তারপর যে খালিঘর আসবে সেখানে cmd লিখে enter চাপ দিবো অথবা, কিবোর্ড এর windows চিহ্নতে ক্লিক করলে যে সার্চবার আসবে সেখানে command prompt লিখে enter দিলে যে window আসবে সেখানে attrib +h +s D:Softs। এটা একটা উদাহরন।
আমরা যেভাবে করব তা হল , attrib লিখবো তারপর স্পেস দিয়ে +h স্পেস দিয়ে +s স্পেস দিয়ে যে ড্রাইভের ফোল্ডার হাইড করবো সে ড্রাইভ যদি D/E/F/G/H যা হোক না কেন সে ড্রাইভের নাম বড় হাতের লিখবো। যেমন, উপরে দেখানো হয়েছে attrib +h +s D:Softs। ওইখানে D হচ্ছে D ড্রাইভ আর কোলন দিয়ে যে ফাইলটা আমি হাইড করবো সেই ফাইলের নাম। কম্পিউটারে ফাইলের নাম যেভাবে আছে ঠিক সেরকম না হলে ফোল্ডার হাইড হবে না।
এইটা গেল কিভাবে হাইড করলাম কিন্তু খুলতে হবে না? কি করবো ? যেভাবে আমরা হাইড করলাম attrib +h +s D:Softs
খোলার জন্য লিখতে হবে শুধু যেখানে আমরা +(প্লাস) দিয়েছি সেইখানে শুধু -(মাইনাস) হবে। যেমন :attrib -h -s D:Softs
আপনি যে নাম দিয়ে হাইড করবেন সে নাম কেউ না জানলে, পৃথিবীর কেউ খুলতে পারবে না । তবে আপনি যাতে মনে রাখতে পারেন সেরকম নাম দিবেন।
না হয় ভুলে গেলে আর খোলা যাবে না।
আমি উপরে Softs দিয়েছি উদাহরন স্বরূপ, আপনি নাম পরিবর্তন করে দিতে পারেন যা শুধু আপনি জানবেন।

Comments

Popular posts from this blog

নারী এবং পুরুষের যৌন সমস্যা সমাধান

সেক্স বেশীক্ষন করার প্রাকৃতিক উপায় কি?

Bangla Health । বাংলা হেলথ | Health News and Information